স্টাফ রিপোর্টার, ১৭ জুলাই ২০১৮:
মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. আখতারুজ্জামান বলেছেন, ভাল মা হলে যেমন ভাল সন্তান জন্মে তেমনি ভাল বীজে ভাল ফসল হয়। শুধুমাত্র ভাল বীজের কারণে ১৫-২০ ভাগ ফলন বেড়ে যায়। যেসকল কৃষক বীজ উৎপাদন ও বিপণন করছেন তাদেরকে সততা ও বিশ^াস নিয়েই কাজটি করতে হবে। কেননা আপনাদের উপরই নির্ভর করছে কৃষি উৎপাদন। ভাল বীজ উৎপাদন করলে চাষীরা লাভবান হবেন এবং আপনারা ব্যবসায় সফল হবেন। কৃষক যদি প্রতারিত হয় তাহলে আপনার ব্যবসাও ধ্বংস হয়ে যাবে।
আজ মঙ্গলবার দুপুরে মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কক্ষে জেলা বীজ প্রত্যায়ন এজেন্সি আয়োজিত কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
ভ্রাম্যমাণ বীজ পরীক্ষাগারের মাধ্যমে বীজ পরীক্ষাকরণ কর্মসুচীর আওতায় বীজ প্রত্যায়ন এজেন্সির আওতায় মানসম্মত বীজ উৎপাদন, ব্যবহার ও বীজ পরীক্ষা বিষয়ে এ কৃষক প্রশিক্ষনের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা বীজ প্রত্যায়ন অফিসার এস.এম নুর উদ্দীন আবু আল হালিম। অনুষ্ঠানে জেলার বিভিন্ন পর্যায়ের বীজ উৎপাদক কৃষক অংশ গ্রহণ করেন।
প্রধান অতিথির বক্তৃতায় ড. আখতারুজ্জামান বীজ উৎপাদনের বিভিন্ন পর্যায়ে করণীয় বিষয় তুলে ধরেন। তিনি বলেন, সরকারের বিভিন্ন দপ্তরের জেলা অফিসগুলো অনেক সুযোগ-সুবিধা আছে। কিন্তু বীজ প্রত্যায়ন এজেন্সি একটি গুরুত্বপূর্ণ অফিস হলেও এর জনবল, যানবাহন, টাকাপয়সা কিছুই নেই। ফলে বীজ উৎপাদন ও বাজ বাজার ব্যবস্থাপনা বিষয়ে তেমনই কিছুই করতে পারছে না এজেন্সি। তাই প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
সভাপতি বক্তৃতায় বীজ উৎপাদনের বিভিন্ন দিক তুলে ধরেন বলেন, চীনের জনসংখ্যা বিশে^র সবচেয়ে বেশি হলেও জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে তারা সক্ষম হয়েছে। অথচ আমাদের দেশের ১৬ কোটি মানুষের সবাই সম্পদে পরিণত হয়নি। আমাদের কর্মী হতে হবে। চরিত্রকে ফুলের মতই পবিত্র করতে হবে। শুধুমাত্র টাকা আয়ের উদ্দেশ্যে থাকলে বীজ ব্যবসা না করে অন্য ব্যবসা করতে হবে। যাতে ভাল বীজ উৎপাদন করা যায় ও যথাযথ সংরক্ষণের মধ্য দিয়ে সৎ ও দেশপ্রেমিক হওয়ার অঙ্গিকার করতে হবে। তানা হলে ডিজিটাল বাংলাদেশ বির্নিমান করা যাবে না।
অনুষ্ঠানে প্রশিক্ষণ প্রদান করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ¯^পন কুমার খাঁ ও জেলা বীজ প্রত্যায়ন এজেন্সির বীজ প্রত্যায়ন অীফসার মামুনূর রশিদ।