শেখ সফিঃ ২৬মার্চ‘২০২১ইং
মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে আজ শুক্রবার মুজিবনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২১ পালিত হয়েছে। প্রথম প্রহরে মুজিবনগর স্মৃতিসৌধে ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।
সকাল সাড়ে ৬ টায় মুজিবনগর স্মৃতিসৌধে ও সকাল ৭ টায় মুজিবনগর মানচিত্র চত্ত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার ও উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস। এর পরে মুজিবনগর থানা ইনচার্জ ওসি মোঃ আব্দুল হাশেম, মুজিবনগর টুরিষ্ট পুলিশ, উপজেলা আনসার ভিডিপি, বীর মুক্তিযোদ্ধা আহসান আলী, পৃথক পৃথক ভাবে মুজিবনগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আলহাজ আমাম হোসেন মিলু, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান মফিজ, দারিয়াপুর ইউপি চেয়ারম্যান তৈফিকুল বারী বকুল, ছাত্রলীগের সভাপতি হেলাল উদ্দীন, লাভলু, সাধারন সম্পাদক শেখ সাকিব, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বেলাল হাসান বিপ্লব, সাধারন সম্পাদক শাহ্ আরিফ, উপজেলা মৎস্যজিবী লীগের সভাপতি মহাসিন আলী, ইউপি মৎস্যজিবী লীগের সভাপতি আলিবুদ্দীন, উপজেলা জাতীয় পাটি (জেপি) সাধারন সম্পাদক উজ্জল হোসেন, উপজেলা যুব মহিলালীগের সভাপতি তকলিমা খাতুন, সাধারন সম্পাদিকা তহমিনা খাতুন, মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
এছাড়া মুজিবনগর সরকারী ডিগ্রী কলেজ, মুজিবনগর আদর্শ মহিলা কলেজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লী বিদ্রৎ সমিতি, আমার বাড়ি আমার খামার পল্লী সমাবায় ব্যাংক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসসহ স্বস্ব প্রতিষ্ঠান ও সংগঠনের কর্মকর্তারা মুজিবনগর স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
সকাল ৮টায় মুজিবনগর উপজেলা চত্তরে উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় তার পাশে ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার ও মুজিবনগর থানা ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল হাশেম। উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সংক্ষিপ্ত ভাষণ দেন।
পরে তিনি বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আসনার-ভিডিপি, বিএনসিসিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট দলের বর্ণাঢ্য কুচকাওয়াচ প্রতিযোগিতার উদ্বোধন এবং সালাম গ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস। এসময় সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার, থানা ইনচার্জ ওসি আব্দুল হাশেম, সহকারী কমিশনার মুজিবনগর (ভূমি) নাজমুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লা প্রমুখ।
বেলা সাড়ে ১১টায় উপজেলা হল রুমে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধণা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস। এসময় উপজেলার মুক্তিযোদ্ধারা অংশ গ্রহণ করেন।
দুপুরে সিএসএস-মাইক্রোফাইন্যান্স প্রোগ্রম, যশোর জোনের আয়োজনে জিনিয়াস প্রি-ক্যাডেট একাডেমী প্রতিষ্ঠান প্রাঙ্গনে ফ্রি মেডিকেল ক্যাম্প কর্মসূচি পালন করা হয়। প্রতিষ্ঠানের মুজিবনগর শাখা ব্যবস্থাপক মধুসূধন সরকার ও মেহেরপুর শাখা ব্যবস্থাপক আবুল কালাম আজাদসহ অন্যান্যরা সেখানে উপস্থিত ছিলেন।
বিকেল ৩ টায় উপজেলা চত্তরে প্রীতি ফুটবল ম্যাচ উপজেলা প্রশাসন বনাম সুধীজন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে দই দলে সকল খেলোয়াড়বৃন্দদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
এছাড়া দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল দুপুরে জাতির শান্তি-সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত/প্রার্থনা করা হয়। দুপুরে হাসপাতাল ও এতিমখানা উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। রাতে বিভিন্ন সরকারী-বেসরকারী ভবনে আলোকসজ্জা করা হয়।
এর আগে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী ও বেসরকারী ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।